চিকিৎসা ও পুনর্বাসন

মাদকাসক্তির চিকিৎসা ও পুনর্বাসন

‘ক্রিয়া’ (মাদকনির্ভরশীলতার চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র) বেসরকারি অলাভজনক প্রতিষ্ঠান Society for Community-health Rehabilitation Education and Awareness (CREA)-এর একটি ইউনিট। দেশের মাদকনির্ভরশীলতার চিকিৎসায় সবচেয়ে পুরনো প্রতিষ্ঠানগুলির মধ্যে ‘ক্রিয়া’ অন্যতম। ‘ক্রিয়া’ ১৯৯৯ সাল থেকে মাদকনির্ভরশীলতা নিয়ে নানা পর্যায়ে কাজ করে আসছে। অভিজ্ঞতা ও গবেষণা, চিকিৎসা-দর্শন ও চিকিৎসা-পদ্ধতি এবং সংশ্লিষ্ট পেশাজীবীদের যোগ্যতা ও দক্ষতার দিক থেকে ‘ক্রিয়া’ এদেশে অনন্য।

‘ক্রিয়া’র ঢাকা, রাজশাহী, বরিশাল ও খুলনাস্থ সুপ্রশস্ত আবাসিক কেন্দ্রে ডাক্তার, সাইকিয়াট্রিস্ট, চিকিৎসা মনোবিজ্ঞানী/মনোবিজ্ঞানী, রোলমডেল, পিয়ার লিডার, সমাজকর্মী, আইনি পরামর্শদাতা ও নানা ধরনের প্রশিক্ষক নিয়ে গড়া একটি টিম ‘থেরাপিউটিক কমিউনিটি’-র আবহে মাদকনির্ভরশীলতার চিকিৎসা ও পুনর্বাসন সেবা দিচ্ছে।

 

কাকে বলবো ‘মাদকনির্ভরশীলতা’?

ইয়াবা, গাঁজা, হেরোইন, ট্যাবলেট (সেডিল, ইউনকটিন ইত্যাদি), মদ, ফেনসিডিল, ইনজেকটিং ড্রাগ (প্যাথেডিন, টিডিজেসিক, ইত্যাদি) বেশ কিছুদিন ধরে অপব্যবহারের ফলে ব্যক্তি একসময়ে এসকল মাদক ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়ে এবং পরবর্তীতে মাদক নেওয়ার জন্য তীব্র টান অনুভব করে। মাদক নিতে না পারলে ব্যক্তি অসহ্য শারীরিক ও মানসিক যন্ত্রণায় ভোগে, এমনকি তার পক্ষে স্বাভাবিক কাজ-কর্ম চালিয়ে যাওয়াও কঠিন হয়ে পড়ে। দীর্ঘদিন ধরে মাদক ব্যবহারের ফলে শারীরিক-মানসিকভাবে ক্ষতির শিকার হয়েও এবং অনেক সময়ে ইচ্ছে থাকলেও নিজে নিজে মাদক গ্রহণ ছেড়ে দেওয়া অনেকের পক্ষেই সম্ভব হয় না। এই অবস্থাটিই ‘মাদকনির্ভরশীলতা’– অনেকে এটিকে ‘মাদকাসক্তি’ও বলে থাকেন।

মাদকনির্ভরশীলতা কোনো রোগ নয়, বরং এটি একটি কুঅভ্যাস। অনেকদিন ধরে মাদকব্যবহার করতে করতে কুঅভ্যাসটি গড়ে উঠে।

 

মাদকনির্ভরশীলতা থেকে বের হয়ে আসা কি সম্ভব?

অবশ্যই সম্ভব! যদিও অনেকেই মনে করেন, মাদকনির্ভরশীলতা থেকে বের হয়ে আসা সম্ভব নয়। কিন্তু প্রকৃত সত্য হচ্ছে, মাদকগ্রহণকারীদের মধ্যে একটা অংশ নিজের চেষ্টাতেই মাদক ছেড়ে দিতে পারেন। তবে অনেকের পক্ষে শুধুমাত্র নিজের চেষ্টায় মাদকনির্ভরশীলতা থেকে বেরিয়ে আসা সম্ভব হয় না। কার্যকর চিকিৎসা নিয়েই কেবল এরা মাদকসমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

মাদকনির্ভরশীলতা থেকে কার্যকরভাবে মুক্ত হতে প্রয়োজন সমন্বিত চিকিৎসা।