এডভোকেসি ও সচেতনতা বৃদ্ধি

ক্রিয়ার এই ইউনিটটি বিভিন্ন সময়ে প্রয়োজন অনুধাবনের জন্য নিরীক্ষা চালিয়ে সোসাইটির থিমেটিক কর্মক্ষেত্রগুলোতে বিদ্যমান ইস্যুগুলো নির্ধারণ করে এবং সে অনুযায়ী এডভোকেসি কর্মকাণ্ড পরিকল্পনা করে। এসব কর্মকাণ্ড পরিচালনার জন্য ইউনিটটি এসংশ্লিষ্ট অন্যান্য এজেন্সি ও প্রতিষ্ঠানের সাথে নেটওয়র্ক রেক্ষা করে। এছাড়াও, অন্যান্য কাজের মধ্যে, এই ইউনিটটি সচেতনতা-বর্ধক কর্মোদযোগ প্রয়োজন এমন ইস্যুগুলো চিহ্নিত করে এবং তার জন্য প্রয়োজনীয় তথ্য, শিক্ষা ও যোগাযোগের (IEC) উপকরণ তৈরি করে, সচেতনতা-কর্মসূচীর উদ্দীষ্ট ভোক্তা সংস্থাগুলোর সাথে যোগাযোগ করে, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মাধ্যমগুলোর সাথে যোগাযোগ রক্ষা করে, এবং বিভিন্ন ধরনের সাময়িকপত্র প্রকাশ করে। তদুপরি, ইউনিটটি নিজ থেকেই সচেতনতা-বর্ধক বিভিন্ন প্রকল্প/কর্মসূচীর প্রস্তাবনা প্রণয়ন করে থাকে।

 

ক্রিয়া এইচ.আই.ভি/এইডস, মাদকনির্ভরশীলতা ও মানসিক স্বাস্থ্যসংক্রান্ত নানা বিষয়ে ‘জীবনের উৎসব’ নামে একটি সাময়িকী প্রকাশ করে আসছে, যার মূল লক্ষ্য হচ্ছে এইচ.আই.ভি/এইডস, মাদকনির্ভরশীলতা ও মানসিক রোগ সম্পর্কে বিরাজমান কলঙ্ক ও ভুল ধারণাসমূহ দূর করা।

(Jibaner Utsab)

এই ইউনিটটি ইতোমধ্যে সংশ্লিষ্ট কম্যুনিটিগুলির সহযোগিতায় (DEKHA) ‘দেখা’র মতো কয়েকটি সচেতনতা-বর্ধক প্রকল্প চালিয়েছে যার লক্ষ্য ছিল মাদকনির্ভরশীলতা ও এর সাথে সম্পৃক্ত এইচ.আই.ভি/এইডস-এর ঝুঁকি সম্পর্কে স্কুলের ছাত্র ও শিক্ষকদের পরিষ্কার ধারণা ও দৃষ্টিভঙ্গী তৈরি করতে সাহায্য করা।

(CREA-VSO Partnership overview)